Tuesday 7 February 2012

বেদনার রং নাকি নীল??


নীল কষ্ট


সেদিন কে যেন বলল আমায়, জানো তুমি, বেদনার রং যে নীল? আমি বললাম, তাই নাকি!! দেখিনিতো কখনওসে বলল, দেখার জন্য কষ্ট পেতে হয়ভাবলাম আমি, তাইতো, তবে কি কষ্ট পাইনি এ যাবত?? ভাবনার খাতা খুলে ভাবতে বসলাম আমিস্মৃতির অধ্যায় হাতড়ে- হাতড়ে, উল্টে পাল্টে দেখলাম, কই, এখানে তো অনেক কষ্ট জমা আছেছোটবেলায় বায়না ধরেছিলাম, আমায় একটা সাইকেল কিনে দিতে হবেরোজই বাবার কাছে বায়না ধরতামবাবা কিনে দেয়নি আমায়কেন দেয়নি, তখন বুঝিনি, বুঝিনি বাবার মনের সেই গোপন কথা শুধু ভাবতাম বাবাটা খুব পচাবাবা বলত, যেদিন তুই বাবা হবি, সেদিন বুঝবি আজ আমার মেয়ের বায়না, একটা সাইকেলের, ইচ্ছে করে কিনে দিতে, আবার এক অজানা ভয় এসে ভর করে মনে, হয়ত বাবার মনেও এই ভয়ই ছিলআরেকটু যখন বড় হলাম, খুব শখ হল, একটা মোটর সাইকেল কিনবআবারও বায়না বাবার কাছে, বাবা মোটর সাইকেল কিনে দেননিখুব কষ্ট পেয়েছিলামআরও বায়না ছিল একটা কম্পিউটারের অনেকটা দিন বাবার কানের কাছে ঘ্যান ঘ্যান করছিলামবাবার শুধু একটাই কথা ছিল, বাজান, তুমি আরেকটু বড় হওহঠা একদিন আমার বায়নার প্রথম অর্জন কম্পিউটার পেলাম হাতেযতগুলো কষ্ট আগের জমা ছিল মনেসেগুলোকে এই আনন্দের সাথে যোগ বিয়োগ গুন ভাগ করে নিঃশেষ করে দিয়েছিলাম সেদিনএরপর যখন দেখতাম, বন্ধুরা অনেক বান্ধবী নিয়ে ঘুরে বেড়ায়, খুব একা একা লাগত, খুব কষ্টও লাগতহঠা একদিন পেয়ে গেলাম আমার প্রিয়তমাকেওর সাথে পাড়ি দেওয়া দীর্ঘ পথ পরিক্রমায়, কট পাওয়া না পাওয়ার কষ্ট জড়িত, তা বলে পাতা ভারী করতে চাই নাশুধু বলি, 'প্রেমের নাম বেদনা' এটা সঙ্গত কারনেই বলে মানুষএকদিন আচমকা জানলাম যে আমি বাবা হতে যাচ্ছি, পুরনো সব ব্যাথা গুলোতে সেদিন মলম দিয়ে সারিয়ে তুলেছিলামযেদিন আমার ছোট্ট তারা এই পৃথিবীতে এলো, সেদিন আমি পুরনো কোন কষ্ট আর মনে করতে পারছিলাম নাআজও অনেক পাওয়া না পাওয়া জুড়ে রয়েছে জীবনেঅনেক কষ্টও আছেকিন্তু কেন তবে আমি কষ্টের নীল রং দেখলাম না!!! ভাবতে ভাবতে ভাবতে একটু তন্দ্রা চলে এলোঘুমের ঘোরে দেখলাম এক আজব দুঃস্বপ্নঘেমে নেয়ে একাকার হয়ে, জেগে উঠলামহঠা বুঝতে পারলাম, কেন আমি কষ্টের রং দেখিনি!! লিখতে বসলাম, লিখতে লিখতে আরও স্পষ্ট হতে থাকল কারণটাবুঝতে পারলাম যে না পাওয়ার কষ্টের চেয়ে পাওয়ার আনন্দের ক্ষমতা অনেক বেশিতাই কষ্টের নীল আমার চোখে ধরা দেয়ার সুযোগ পায়নিঅজান্তেই বেরিয়ে এলো দুটি লাইন,
টক হোক আর ঝাল হোক, জীবনের এই টেস্ট
বেঁচে আছি আজ থাকবও বেঁচে, লাইফ অল দ্য বেষ্ট

4 comments:

Himadrisekhar said...

বলতে বলতে ও বলতে পারলেন না এটুকু বেশ বুঝলাম।

Unknown said...

*পাক্কা বলেছ হিমাদ্রী। সেই বলাটা যেদিন বলা হবে, সেদিন নীল রঙ আর বেদনার নয় আনন্দ হয়ে আসবে। দ্বিধামুক্ত উল্লসিত উদ্ভাস নিয়ে সমুদ্রের ঠেউ বোধহয় এ'কারণেই এত নীল- দিলখোলা বলেই...

*আল ইমরান, তোমার বক্তব্য বুঝলাম। জীবনের দিকে ইতিবাচক চোখে দেখাটাকেও গ্রহণ করলাম।

আল ইমরান said...

ধন্যবাদ দাদা।

আল ইমরান said...

আপনাকেও অনেক ধন্যবাদ দিদি।