Tuesday 15 November 2011

কল্পনার হাস্য দপ্তর এবং তার মন্ত্রী'রা.......

সকল গণতান্ত্রিক দেশেই সকল ক্ষেত্রের জন্যে মন্ত্রী নির্দিষ্ট হলেও, হাস্য দপ্তরের জন্যে কোন মন্ত্রী নেই। আসলে হাস্য দপ্তরই নেই। অবশ্যি কাজে কর্মে পুরো মন্ত্রী মন্ডলই হাস্য দপ্তরের ভূমিকায় থাকেন। তবে আলেদা করে যদি, বেশ একটা হাস্য দপ্তর খোলা হতো, আর তাতে মাননীয় বা মাননীয়া মন্ত্রী সকলকে সে দপ্তর বন্টন করা হতো, সেক্ষেত্রে তাদের নামও লাগসই হওয়া বাঞ্ছনীয়। হাস্য দপ্তর বলে কথা কিনা। বসে ভারত থেকে চিন আর নেপাল থেকে ইতালি সব দেশের হাস্য দপ্তরের জন্যে কিছু লাগসই নাম বের করেছি। যদি নামগুলি আপনাদের পছন্দ হয়, তবে সে সকল দেশে, ইউ এন ও মাধ্যমে আবদার রাখা যাবে এই আর কি।
নীচে দেশের নাম আর তার সামনে হাস্য দপ্তরের মন্ত্রীর নাম দিলাম।

ভারত ঃ আনন্দ কর
পাকিস্তান ঃ হেসে খান খান
বাংলাদেশ ঃ হাসববোলে আসলাম
শ্রী লংকা ঃ মুখতুলে হাসিতুংগে
আরব ঃ হাস্তে শেখ
চিন ঃ কচিহাসি ইয়ং
নেপাল ঃ হাসিয়ে বাহাদুর
জাপান ঃ কাকাভাসে কাকিহাসি
ইতালী ঃ হেসেতো ফেলিনি
রাশিয়া ঃ হাসবোনা বোলিস্কি
কোরিয়া ঃ থুতুফেলে সেকিহাসি
কেনিয়া ঃ ওহাসির দামদে
নামাকরণ এখানেই শেষ করছি।

6 comments:

Unknown said...

বেশ, খুব হাসলাম... তৈরী করতে বেশ ভাবতে হয়েছে তাও বুঝলাম। তবে বেশ কিছুদিন থেকেই এই ধরণটা দেখছি চালু- আরও যেন কোথাও একটা পড়লাম।
ইতালীরটা খুব ভাল লাগল হিমাদ্রীভাই- 'হেসেতো ফেলিনি।'

Himadrisekhar said...

এটা আসলে উদবুদ্ধ হয়েছিলাম একটা এস এম এস থেকে। ছোট ছিলো, একটু বাড়ানো গেছে, এই আর কি।

আল ইমরান said...

হা হা হা হা ব্যাপক হাসলাম।

Indira Mukhopadhyay said...

এটাতো অনেকদিন আগেই দেখেছিলাম ফেসবুকে আর আমার সোনারতরীর পুজোসংখ্যা প্যাপিরাসে হাসিখুশি বিভাগে দিয়েছিলাম ! জানিনা এর রচয়িতা কে। জনৈক ফেসবুক বন্ধু সমরেশ মুখোপাধ্যায়ের কাছ থেকে পেয়েছিলাম ।
http://sonartoree.wordpress.com/2011/09/22/%E0%A6%B9%E0%A7%87%E0%A6%B8%E0%A7%87-%E0%A6%95%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%BF/

Unknown said...

ঠিক, ঠিক... তোমার দেওয়া লিঙ্ক আমি ঘুরে এলাম ইন্দিরা। তবে হিমাদ্রীভায়েরও দোষ নেই... মজারু এস.এম.এসের প্রেমে পড়ে, কিছু-শুনে-কিছু-লিখে মজায় সামিল হতে চেয়েছেন, এই যা। এই প্যাপিরাস বেশ ভাল লাগল, তোমার সম্পাদনাও... সঙ্গে সৌরাংশু সিংহের অনুগল্প 'মদন।' আরো লেখাপত্র যা আছে... তা আস্তে-ধীরে পড়ব।

Himadrisekhar said...

এস এম এস টি বহুল প্রচলিত, এমন আমার জানা ছিলো না, আমি ভেবেছিলাম সকলে মজাপাবে। ইন্দিরা দেবীর ব্লগ আমি দেখি নি। তবুও অজান্তে মিল খুঁজে পাবার জন্যে আমি দুঃখিত।
মঞ্জু'দিকে ধন্যবাদ আমার হয়ে বিশ্বাস রাখার জন্যে।