Saturday 28 May 2011

মুখোমুখি

ইন্দিরা মুখার্জী
ও সবসময় পাশে পাশে ঘোরে
খুব একটা এগিয়েও যায়না--- পিছিয়েও না---
মাঝে মাঝে একেবারে সামনে এসে দাঁড়ায়।
মুখোমুখি---
চোখে চোখ রেখে বলে, 'এটা তুমি?'
! ! ! ! ! !
কোন আমি !


খান কতক বছর আগে যে হাত পা ছুঁড়ে
অবুঝ আক্রোশে কেঁদে ককিয়ে উঠত ... সে?
নাকি, সঞ্চয়িতার পাতা তোলপাড় করে খুঁজেছিল যে
একটামাত্র মনের মত শব্দ?


একজনের থেকে পাওয়া যা কিছু
ফিরিয়ে দিয়েছিল সম্পূর্ণ অন্যএকজনকে?
আগুনের ওপর হাত রেখে দেখতে চেয়েছিল
পোড়ে কিনা!


তারপর
একবুক কান্না দিয়ে সাজিয়েছিল বাসরঘর
আর রাত্রি শেষে আয়নার সামনে দাঁড়িয়ে বলেছিল,
'তোকে দেখতে তো বেশ...'


নাকি, সারাদিনের পর যে নদী হয়ে যায়....
সূর্যাস্ত দেখবে না বলে চোখ বুজে
কুলকুলিয়ে বয়ে যায় উল্টো অভিমুখে?


ও আবার বলে,
'এটা তুমি?'
কার কথা বলছ বলতো?
কোন আমিটাকে চাই তোমার?
****************

3 comments:

Unknown said...

সত্যি ইন্দিরা, পারিনা, পারিনা, তোমায় নিয়ে পারিনা। এমন হেলাফেলায় ছেড়ে গেলে কবিতাটা!!!!! ভাগ্যিস্ আমি এই ব্লগটার এ্যাডমিন, তাই খুদি অক্ষরে রেখে যাওযা লেখাগুলো বড় করতে পারলাম, বিভাগ ঠিক করলাম, এমন কি কবিতার নামকরণও... কিন্তু কবি? তুমি সেখানেও নিজের নাম লিখবে না বুঝি! নিজের লেখায় নিজেই এমন অমনোযোগী হলে পাঠক কেন মনোযোগী হবে বল তো!

এই দুর্দান্ত কবিতাকে এমন আওয়ারা লেড়কার মত হাটের মাঝে বসিয়ে চলে গেছ। আমি ছিলাম তাই কোলে নিলাম। অন্যে হলে.... একটু এবার ফিরে তাকাও নিজের দিকে।

indira said...

এই ম্নজুশ্রী দি, তুমি আমার নামের পাশে মনস্তত্ববিদ লিখেছ কেন? প্লিজ আর লিখনা।
আমি কিছু ঠিক করার আগেই ওটা ওখানে পোস্ট হয়ে গেল। কি জ্বালা!

Unknown said...

বাহ, এই তো যা না চাও তা দিব্যি উড়িয়ে দিতে পারছ। খালি কেন যে পোস্ট দিচ্ছ খুদে অক্ষরে কেজানে.....