Sunday 3 July 2011

অতন্দ্র উটপাখি

কী ভীষণ ধুলিঝড়! মরুর লোমশ বালিতে মুখ গুজে আছি সারারাত, অতন্দ্র উটপাখি! প্রখর তৃষ্ণায় চোখের নোনাজল চাটি। হায় নোনাজল! তাও তো জলের হল্লোড়ে মিশে গেছে কবে অন্যমনে বঙ্গোপসাগরে, জল চাই জল! শুনে সাগর রক্ষী বৃষ্টিপোষাক পরিহিত আনত ঝাউ বৃক্ষগুলো ফিক ফিক করে হেসে উঠে, সাগরের একবুক নোনা জল দেখে তারা নাকি লজ্জিত! রক্তে রক্তে তক্ষক তোলপাড় করে, সবটুকু ভালো নিয়ে কাছে যাই, ভালোবাসি, জিহ্বা মেলে রাখি আকাশ পানে, আজ বৃষ্টি হবে না কি এই প্রত্ননগরে? নেইল পেইন্ট চর্চিত নখে তার বুক খুড়ি, ক্ষত বিক্ষত করি, পেতে চাই তার প্রত্নপ্রেম, চুমুতে চুমুতে জাগাতে চাই তার শরীরে সজল সাড়া, একটি যাত্রীবোঝাই কালো বাস এসে পিষে ফেলে ফল্গুকাল! অতর্কিতে। বেলকুনিতে ঝুলতে থাকা মানিকপ্লান্ট বেয়ে, অঝোর বৃষ্টির সাথে জনকোলাহল আর রক্তহোলি’র রঙ ধুয়ে গেলে, অকস্মাৎ নিঃশব্দে আমার স্তন্য জড়িয়ে থাকা নরকংকালটি ভেঙে চুরমার হয়ে যায়। হায়! কালো বেড়াল চিরদিন কামনার পথ কেটে যায়, দ্বিতীয় ভাবনা আসে না মননে মেধায়, শৈশব সাথী কাঞ্চনমালার কাছে দীক্ষা নিয়ে ফেলি, তার হাড়গোড় জড়ো করি, অপূর্ণ বাসর থেকে গ্লানিময় অর্ন্তবাস তুলে নিয়ে পথে নামি, সঞ্চয়ে রাখি তৃষ্ণার কোলাজ! ঘুরি দেশে দেশে, নগ্ন প্রেতেনীর মত হাটি রাত্রীদিন তটে তটে, কোলাজ-করোটীতে দীর্ঘশ্বাস করে এপাশ ওপাশ। জল চাই জল! মরীচিকা বলে – জল চাও জল? পৃথিবীতে যাও ওখানে এখন মধ্য আষাঢ়, তৃষাতুর ছুটে আসি জল থৈ থৈ উপকুলে, জল আহা জল! তৃষ্ণাকে জল দেই, দু’হাতে অঞ্জলী ভরে! থুথু করে ফেলে দেয়, আরো তৃষাতুর হয়ে, ছি: ছি: এতো জল নয়, নোনা সাগরের পায়ে মাথা কুটে কাঁদছে আকাশ!

6 comments:

আল ইমরান said...

মন্তব্য করার ভাষা খুঁজে পেলাম না। পেলে অবশ্যই মন্তব্য করে যাব।

Unknown said...

আমার এই ব্লগবিলাস ধন্য চৈতী তোমার এই মাপের কবিতা পেয়ে। আমি প্র্যাকটিক্যালি বাক্যরহিত। তুমি এত ভাল লিখেছ....কোন লাইন ছেড়ে কোন লাইনের কথা বলি বলতো? 'শরীরে সজল সাড়া... পিষে ফেলে ফল্গুকাল' না এর চেয়েও ভাল লাইন- 'এতো জল নয়, নোনা সাগরের পায়ে মাথা কুটে কাঁদছে আকাশ'... আমি কন্ফিউশড্, আমি মুগ্ধ তোমার টোটাল প্রেজেন্টেশনে। তুমি একদম পাক্কা রাঁধুনে... শব্দ, বাক্য, ভাবনা, পরিবেশনার মিশেলে মগজের এ' এক অনবদ্য খাদ্য।

chandan roy choudhury said...

আমারও অবস্থা ইমরানের মত.... ঠিকঠাক করে ভাল বলবার মত সত্যি ভাষা খুঁজে পেলাম না। সারাজীবন এত সুন্দর করে লিখতে থাকুন, এটুকু জনিয়ে শেষ করি।

তিতাস বেরা said...

আমার মনে হল,বড় বেশী কাব্যিক ভাবে বলতে গিয়ে আসল মেসেজটা বোধহয় হারিয়ে গেল। কি জানি,আমি আবার এসব বড্ড কম বুঝি।

srijan kundu said...

amar abosthao titaser maton e

nilakash said...

সরি, দেরীতে পড়লাম, অসাধারণ লাগল।