Friday 26 August 2011

নিজের সাথে একা

বিস্তির্ণ সবুজ পাহাড় আর হঠাত-হঠাত্ বৃষ্টি নিয়ে আমার এখনকার আমি। ভাল মন্দের তফাত্ না করেই বলছি... আছি একরকম। খানিকটা একা আর খানিকটা...
বড় একা লাগে আজকাল। এখানে (অমরাবতী) আসার আগে ভেবেছিলাম অনেক হাসির মাঝে আমার খুশী ভেসে বেড়াবে দিল্লী, জয়পুর কিংবা গোরক্ষপুরের মনে... বনে। কিন্তু ঐখানেই আমার ঘাট হয়েছে জান...
এদের সাথে হাসা যদিবা যায়, কাঁদা বড় মুস্কিল। রাগ করেও থাকা যায় কিন্তু ভাল না বেসে থাকা যে বড় দায়।
পাহাড় আর বৃষ্টির সাথে বন্ধুত্ব হলেও, যার সাথে একঘরে থাকি, তার সাথে হাজার পথের তফাত্।

5 comments:

Unknown said...

প্রথমেই আমাকে ধন্যবাদ দে রে মেয়ে লেখাটাকে ইউনিকোডে লিখে দিলাম বলে।

মোটে তো সপ্তা তিনেক গেছিস্, একটু সবুর করলে দেখবি মেওয়া আপনি ফলছে।

তোর লেখার স্টাইল খুব ভাল হয়েছে জয়মালা... আগের লেখাও তো পড়েছি। ওখানে গিয়ে কোনো পত্রিকা থেকে এ্যাসাইনমেন্ট পেয়েছিস্? না কি তা পেলেও করা বারণ? আমার তো মনে হয় এখনকার এই শিক্ষার সঙ্গে এটাও একটা শিক্ষা, প্রয়োজন।

ফোটোগ্রাফি, টেবিল-টেনিস, ডান্স, এ'গুলো? আহা রে, সব বন্ধ নিশ্চই! যাক গে, যা করছ আপাততঃ তা'তেই মন দাও। এ'সব তোমার ভালবাসা- তাই কিছুই যাবেনা। খালি ধূলোবালির পরত পড়ে ধোঁয়াশা হবে, সময় মত ঝেড়ে নিলেই হল।

এখানে তোর এক্সিবশনে যাওযা ফোটোগ্রাফির ছবি রাখিস কিছু। আর 'মনফসল' তো রইলই, বুড়বুড়িয়ে কথা এলে... স্বপ্ন বুনতে চাইলে, আঁকতে-লিখতে-মনখেয়ালে বলতে চাইলে, সোজা চলে আসিস। ভেবেচিন্তেই এ'সব বিভাগ রেখেছি- 'মনফসল' সব ধারণ করতে বুক পেতে বসে আছে রে।

nilakash said...

ওফ হো... 'যার সাথে একঘরে থাকি, তার সাথে হাজার পথের তফাত্' পড়ে আমি ভেবেছিলাম আপনি বিয়ে করে অমরাবতী গেছেন। মঞ্জুদির কমেন্টটা পড়ে সেই ভুল ভাঙল।

আপনি কি জার্নালিজম নিয়ে পড়ছেন? শুভেচ্ছা রইল।

শুভ্রনীল সাগর said...

বেশ ভালো...

joymala said...

aro ektu beshi kichu likhle bhalo lagto, porer asha kori ei obhijog ar janabona...

শামান সাত্ত্বিক said...

শুভেচ্ছা।