Monday 8 August 2011

একটি এলেবেলে প্রশ্ন

মঞ্জুশ্রী রায়চৌধুরী

আমি তোমায় ছুঁলাম     তুমি আকাশ হলে
আমি কুড়িয়ে নিলাম     তুমি মুক্তো হলে
          
           আমি মন পাতলে
           জ্যোছনা হবে নাকি?


আমি চোখ বুজলাম       তুমি সপ্ত ডিঙা
আমি চোখ চাইলাম       তুমি রাধাচূড়া
          
           আমি হাত পাতলে
           বৃষ্টি হবে নাকি?

আমি রঙ বুলোলাম      তুমি কৃষ্ণকলি
আমি কান পাতলাম      তুমি সুরলহরী
          
           আমি বুক পাতলে
           পদ্মা হবে নাকি?

আমি ঠোঁট ছুঁইলাম        তুমি শীতের দুপুর
আমি ঠোঁট খুললাম        তুমি ঝড়ের নূপুর    
          
           আমি গাল পাতলে
           কান্না হবে নাকি?

12 comments:

Asim said...

তোমার প্রশ্ন এলেবেলে নয় প্রাসঙ্গিক। শুরুটা একটু কেমন-কেমন লাগছিল, শেষে পুষিয়ে দিলে।

আল ইমরান said...

চমৎকার একটা পরিবেশনা। খুব খুব খুব ভালো লাগলো দিদি। মনে হোল যেন ভরতনাট্টম এর ছন্দে নাচছে কথাগুলো।

Anonymous said...

ভালো লেগেছে। এক ধরণের চমৎকারিত্ব আছে পদ্যে। লিখে চলো মঞ্জুদি। এবার আর আপনি বললাম না। :)

শামান সাত্ত্বিক

Unknown said...

অসীম, ইমরান, শামান... তোমাদের প্রত্যেককে আমার অসংখ্য ধন্যবাদ- পদ্যটা পড়েছ বলে।

চৈতী আহমেদ said...

মঞ্জু,
আমি মন পাতলে
জ্যোছনা হবে নাকি?

Unknown said...

চৈতী,
মোটেই না... তুমি কি পুরুষ? এ' আমার স্বপ্নজনের জন্য। তবে গাল পাতলে কান্না হব না, এ'কথা ঠিক জানি।

nilakash said...

দারুণ দিদি দারুণ। একটু অন্যরকম করে লিখেছো, বলা যায় মাতিয়ে দিয়েছো।

chandan roy choudhury said...

খুব, খুব ভাল লাগল এই এলেবেলে প্রশ্ন।

অধরামাধুরী said...

মিষ্টি লেখা!! আমি পারিনা এমন লিখতে :(

Unknown said...

কি যে বল সুতপা... লোটাকম্বলে তোমার কবিতা আমি পড়েছিলাম। মুক্তোকথা। আর তা পড়ে অনুপ্রাণিত হয়ে কিনা আম্মো লিখে ফেলেছিলাম- অন্য মুক্তোকথ,ওখানেই। সুতরাং বিনয়ের বেনাফুল ছড়িয়ে এ' মিঞাকে কাত্ করা যাবে না, হাতে গরম সাক্ষ্য দিতে পারি। তোমার কাছে অমনই আরেক পীস ফসলের অপেক্ষায় রইল এই মনফসল। ঠিক হ্যায়? আজকাল কম আসছ... খুব ফাঁকি দিচ্ছ। এ্যায়সা নেহী চলেগা।

joymala said...

mam tomar kobita ta porlam..khub bhalo laglo, ei proshno gulor modhey koekta proshno amar mone ashleo, eto sundor kore tader akte tumii paro..bangla okkhor dekhe aro bhalo laglo...

TRISHITA BANERJEE said...

বেশ সুন্দর । তোমার লেখা বিচার করব, এ হেন স্পর্ধা দেখাতে পারছিনা। তবে তোমার সূর্যটার অলক রশ্মিতে চোখে কিন্তু সত্যি ঝিল্ মিল লেগে গেল। মোদ্দা কথা,অসাধারন।